মাধ্যমিক অ্যাসাইনমেন্ট

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি ১০ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

স্থগিত থাকার পর পুনরায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন সরকারি-বেসরকারি নিম্ন মাধ্যমিক মাধ্যমিক বিদ্যালয় অধ্যায়নরত ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি ১০ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ প্রকাশিত হয়েছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত ষষ্ঠ থেকে নবম শ্রেণীর সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে প্রণীত দশম সপ্তাহের এসাইনমেন্ট বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য প্রকাশ করা হলো। ৬ষ্ঠ শ্রেণি ১০ম এ্যাসাইনমেন্ট, ৭ম শ্রেণি ১০ম এ্যাসাইনমেন্ট, ৮ম শ্রেণি ১০ম এ্যাসাইনমেন্ট ও ৯ম শ্রেণি ১০ম এ্যাসাইনমেন্ট ২০২১ ডাউনলোড করার জন্য এই পোস্টের শেষে ডাউনলোড বাটনে ক্লিক করুন।

শিক্ষার্থীরা পূবের্ ধারাবাহিকতায় অ্যাসাইনমেন্ট সমূহ সংগ্রহ করে যথাযথ নিয়ম অনুসরণ করে দশম সপ্তাহের এসাইনমেন্ট সমূহ ডাউনলোড করে অথবা শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সংগ্রহ করে মূল্যায়নের অনুযায়ী সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষকের নিকট জমা দিতে হবে।

শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষক মন্ডলী অ্যাসাইনমেন্ট বিতরণ,  গ্রহণ ও মূল্যায়ন এর নির্ধারিত ছক অনুযায়ী দশম সপ্তাহের ষষ্ঠ থেকে নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট সমূহ বিতরণ করে তা গ্রহণ এবং তারপর মূল্যায়ন করে বিদ্যালয়ের তথ্য সংরক্ষণ করবেন।

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি ১০ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের অ্যাসাইনমেন্ট প্রকাশের গ্রীড অনুযায়ী নবম শ্রেণির শিক্ষার্থীদের দশম সপ্তাহে প্রকাশিতব্য এসাইনমেন্ট সমূহের বিষয়সমূহ হলো ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান আর নবম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ধর্ম ও নৈতিক শিক্ষা, ক্যারিয়ার শিক্ষা, কৃষি, গার্হস্থ্য বিজ্ঞান, অর্থনীতি,  চারু ও কারুকলা, উচ্চতর গণিত।

২০২১ শিক্ষাবর্ষের ষষ্ঠ থেকে নবম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের দশম সপ্তাহের অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হবে ১৯ জুলাই ২০২১ এবং শিক্ষার্থীরা আগামী ২৪ জুলাই ২০২১ তারিখের মধ্যে উত্তর সম্পন্ন করে যথানিয়মে স্বাস্থ্যবিধি মেনে বিদ্যালয় জমা দিতে হবে।

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য ষষ্ঠ থেকে নবম শ্রেণীর ১০ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট পিডিএফ ফাইল এই পোষ্টের শেষে বাটন আকারে দেওয়া আছে। শিক্ষার্থীরা এবং শিক্ষা প্রতিষ্ঠানসমূহ চাইলে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রকাশিত ষষ্ঠ থেকে নবম শ্রেণীর দর্শন সপ্তাহের অ্যাসাইনমেন্ট ডাউনলোড করে নিতে পারবে।

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি ১০ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

৬ষ্ঠ শ্রেণি ১০ম এ্যাসাইনমেন্ট ২০২১

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি কর্তৃক নির্ধারিত ষষ্ঠ শ্রেণির ২১ সপ্তাহের সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে প্রণীত দশম সপ্তাহের নির্ধারণ করা অ্যাসাইনমেন্ট মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর প্রকাশ করেছে।

এই সপ্তাহে নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয় অধ্যায়নরত সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং শারীরিক শিক্ষা পাঠ্যবই থেকে দুটো অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।

ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীরা দশম সপ্তাহে বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট এবং শারীরিক শিক্ষা বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট সম্পন্ন করবে।

এর আগে তাদের জন্য বাংলাদেশ ও বিশ্বপরিচয় এর প্রথম অ্যাসাইনমেন্ট ১৯৫২ থেকে ১৯৭১ পর্যন্ত সময়কালে মুক্তিযুদ্ধের আন্দোলন ও বঙ্গবন্ধুর অবদানের একটি উপর একটি সচিত্র পোস্টার দ্বিতীয় সপ্তাহে প্রকাশ করা হয়েছিল।

ষষ্ঠ শ্রেণি ২০২১ শিক্ষাবর্ষের এসাইনমেন্ট প্রকাশের গ্রিড বা রুটিন অনুযায়ী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং শারীরিক শিক্ষা বিষয়ের নির্ধারণ করা অ্যাসাইনমেন্ট প্রকাশ করবে।

শিক্ষার্থীদের জন্য ষষ্ঠ শ্রেণির ১০ম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং শারীরিক শিক্ষা বিষয়ের অ্যাসাইনমেন্ট এক পাতায় আলাদা পিডিএফ আকারে দেয়া হলো। নিচের ষষ্ঠ শ্রেণির ১০ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট দেখুন বাটনে ক্লিক করে এসাইনমেন্ট দেখে নিতে পারো এবং এর পাশে দেওয়া ৬ষ্ঠ শ্রেণির সকল এসাইনমেন্ট দেখুন বাটনে ক্লিক করে ষষ্ঠ শ্রেণির জন্য নির্ধারণ করা ২০২১ শিক্ষাবর্ষের সকল এসাইনমেন্ট এবং অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পেয়ে যেতে পারো।

৭ম শ্রেণি ১০ম এ্যাসাইনমেন্ট ২০২১

ষষ্ঠ শ্রেণির মত সপ্তম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ১০ম সপ্তাহে বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং শারীরিক শিক্ষা বিষয়ের অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে। শিক্ষার্থীরা পূর্বের ন্যায় শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৭ম শ্রেণি ১০ম এ্যাসাইনমেন্ট সংগ্রহ করে যথানিয়মে সম্পন্ন করার পর নিজেরা অথবা নিজেদের অভিভাবক অথবা যে কারো মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিতে হবে।

এর আগে ২য় সপ্তাহের এসাইনমেন্ট এর সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের বাংলাদেশ ও বিশ্বপরিচয় পাঠ্য বইয়ের ১ নং নির্ধারিত কাজ  ভাষা আন্দোলনের ধারাবাহিক ঘটনাবলি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন দেয়া হয়েছিল। কিন্তু শারীরিক শিক্ষা পাঠ বইয়ের এটি সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের প্রথম অ্যাসাইনমেন্ট।

সপ্তম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য নির্ধারণ করার দশম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এক পাতায় পিডিএফ আকারে দেয়া হলো। নিচের ডাউনলোড বাটনে ক্লিক করে সপ্তম শ্রেণীর শিক্ষার্থীরা তাদের জন্য নির্ধারণ করা ১০ম সপ্তাহের এসাইনমেন্ট এক পাতায় ডাউনলোড করে নিতে পারবে এবং সেইসাথে সপ্তম শ্রেণীর সকল অ্যাসাইনমেন্ট দেখতে পাবে।

৮ম শ্রেণি ১০ম এ্যাসাইনমেন্ট ২০২১

ষষ্ঠ সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ২০২১ শিক্ষাবর্ষের ১০ম সপ্তাহের অ্যাসাইনমেন্টে নির্ধারণ করা বিষয়সমূহ বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং শারীরিক শিক্ষা।

অষ্টম শ্রেণীর ২০২১ শিক্ষাবর্ষের অধ্যায়নরত শিক্ষার্থীরা যারা জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে তাদের জন্য মূল্যায়নের লক্ষ্যে প্রকাশিত দশম সপ্তাহের অ্যাসাইনমেন্ট যথাযথ স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সংগ্রহ করে সম্পন্ন করার পর পুনরায় তা সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিয়ে আসতে হবে।

অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় এর প্রথম এসাইনমেন্ট দেয়া হয়েছিল দ্বিতীয় সপ্তাহে অন্যান্য শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট এর সাথে। তখন অষ্টম শ্রেণীর জেএসসি পরীক্ষার্থীদের ১৭৫৭ সাল থেকে ১৯৪৭ সাল পর্যন্ত যে কোনো ১০টি উল্লেখযোগ্য ঘটনার সময়কালসহ একটি পোস্টার তৈরি করতে দেয়া হয়েছিল।

১০ম সপ্তাহে ৮ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় পাঠ্য বইয়ের দ্বিতীয় অধ্যায় বাংলাদেশের মুক্তিযুক্ত বিভিন্ন পাঠ্য অধ্যয়ন করার পর একটি অ্যাসাইনমেন্ট করতে দেয়া হয়েছে। কিন্তু অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের শারীরিক শিক্ষা পাঠ্যবই থেকে নির্ধারণ করা এটি তাদের প্রথমে অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ।

অষ্টম শ্রেণি ১০ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ এক পাতায় পিডিএফ ডাউনলোড করার জন্য নিচের ডাউনলোড পিডিএফ বাটনে ক্লিক করুন এবং এর পাশে থাকা অষ্টম শ্রেণীর সকল এসাইনমেন্ট দেখুন বাটনে ক্লিক করে অষ্টম শ্রেণীর জন্য নির্ধারণ করা ২০২১ শিক্ষাবর্ষের সকল এসাইনমেন্ট দেখে নিতে পারেন।

৯ম শ্রেণি ১০ম এ্যাসাইনমেন্ট ২০২১

২০২১ শিক্ষাবর্ষের নবম শ্রেণীতে অধ্যয়নরত বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের দশম সপ্তাহের অ্যাসাইনমেন্ট হিসেবে নির্ধারণ করা হয়েছে ধর্ম ও নৈতিক শিক্ষা, ক্যারিয়ার শিক্ষা, কৃষি শিক্ষা, চারু ও কারুকলা, অর্থনীতি, গার্হস্থ্য বিজ্ঞান ও উচ্চতর গণিত।

অন্যান্য সময়ের মতো নবম শ্রেণীর শিক্ষার্থীরা তাদের ১০ম সপ্তাহের এসাইনমেন্ট সমূহ সংগ্রহ করে সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট যথানিয়মে স্বাস্থ্যবিধি মেনে জমা দিতে হবে।

এই সপ্তাহে নবম শ্রেণির বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীরা নিজ নিজ ধর্ম অনুযায়ী ধর্ম ও নৈতিক শিক্ষা, ক্যারিয়ার শিক্ষা, চারু ও কারুকলা এবং নির্বাচিত চতুর্থ বিষয় অনুযায়ী উচ্চতর গণিত, কৃষি শিক্ষা, কৃষিশিক্ষা গার্হস্থ্য বিজ্ঞান এর নির্ধারিত কাজসমূহ সম্পন্ন করবে।

নবম শ্রেণির শিক্ষার্থীদের ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা, হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা, বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা, খ্রিষ্ট ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ক্যারিয়ার শিক্ষা বিষয়ের এটি প্রথম নির্ধারিত কাজ বা অ্যাসাইনমেন্ট।

কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, উচ্চতর গণিত, অর্থনীতি,  চারুকারু বিশ্বের প্রথম এসাইনমেন্ট দেয়া হয়েছিল নবম শ্রেণীর তৃতীয় সপ্তাহের এসাইনমেন্টে এবং এই বিষয় সমূহের দ্বিতীয় এসাইনমেন্ট দেয়া হয়েছিল নবম শ্রেণীর অষ্টম সপ্তাহের এসাইনমেন্ট এর সাথে।

এর ধারাবাহিকতায় ১০ম সপ্তাহের এসাইনমেন্ট এর নবম শ্রেণির শিক্ষার্থীদের ধর্ম ও নৈতিক শিক্ষা, ক্যারিয়ার শিক্ষা বিষয়ের প্রথম নির্ধারিত কাজ এবং কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, অর্থনীতি,  চারু ও কারুকলা বিষয়ের তৃতীয় এসাইনমেন্ট বা নির্ধারিত কাজ দেয়া হয়েছে।

নবম শ্রেণি ১০ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ ডাউনলোড করার জন্য নিচের পিডিএফ ডাউনলোড বাটনে ক্লিক করুন এবং সকল এসাইনমেন্ট দেখা দেখার জন্য এর পাশে থাকা নবম শ্রেণীর সকল এসাইনমেন্ট দেখুন বাটনে ক্লিক করুন।

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি ১০ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ পিডিএফ ডাউনলোড

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রকাশিত ষষ্ঠ থেকে নবম শ্রেণীর দশম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ একসাথে পিডিএফ আকারে দেয়া হলো।

নিচের ডাউনলোড বাটনে ক্লিক করেন ষষ্ঠ থেকে নবম শ্রেণীর দশম সপ্তাহের এসাইনমেন্ট এর বিষয় সমূহ ডাউনলোড করে নিন এবং যথানিয়মে সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষকের নিকট জমা দিন।

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ